শুক্রবার, ৫ আগস্ট, ২০১১

চলেল আমরা সবাই php শিখি




দেখেন ব্লগার পাঠকরা আমি ভাল লিখতে পারি না। আমার এক ছোট ভাইয়ের খুব সখ ও PHP টা শিখবে। আমার তো পর্যাপ্ত সময় নাই তাই এখানকার সাহায্য নেয়া। আপনারা যারা ওয়েব ল্যাংগয়েজটা শিখতে চান আমার সাথে থাকতে পারেন। কিছুটা হলেও ধারনা দেবার চেষ্টা করতে পারি।

আমি মনে করে নিলাম আপনারা সবাই একবারে নতুন । তাই একেবারে অ, আ, ক, খ থেকে শুরু করি।

দেখেন আপনি যদি php শুরু করতে চান আপনাকে HTML সম্পর্কে একটা প্রাথমিক ধারনা নিতে হবে । এই HTML জিনিষটা কি এটা জানানোর কোন চেষ্টাই আমি করব না। বরং এটা কিভাবে ব্যবহার করা যায় এই দিকে আমার বেশী মনযোগ থাকবে।

HTML --- Hyper Text Markup Language.

চলেন কাজ শুরু করি-- আপনার কম্পিউটারে নোটপ্যাডটা ওপেন করেন, তারপর নিচের লাইন গুলো টাইপ করেন। দয়া করে কপি পেষ্ট করবেন না।




এবার ফাইলটিকে সেইভ করুন যেকোন নামে। তবে Extention দিন html.
যেমন, prog1.html এবং Save As Type এ All File select করুন।
এবার ফাইলটা যেকোন ব্রাউজারে ওপেন করেন। আপনার প্রথম ওয়েবপেজ তৈরী হয়ে গেল।

আমার পরবর্তী পোষ্টে এর ব্যাখ্যা দিব।

মতামত দিবেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন